ভারী বর্ষণে ভোলায় ফসলের ব্যাপক ক্ষতি

প্রকাশঃ এপ্রিল ২৩, ২০১৭ সময়ঃ ৮:০৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০৯ অপরাহ্ণ

আকতারুজ্জামান সুজন, ভোলা প্রতিনিধি:

ফাইল ছবি

গত দুই দিনের ভারী বৃষ্টিতে ভোলায় কয়েক হাজার হেক্টর উপকূলীয় রবিশস্য জমি পানিতে ডুবে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

এর আগে মৌসুমের প্রথম জোয়ারের পানি রবিশস্যের ক্ষেতে প্রবেশ করে কৃষকের ব্যাপক ক্ষতি হয়। তখন কৃষক ফসলের মাঠের পানি সরানোর জন্য নিজ উদ্যোগে সেচ ও বাঁধ দিয়ে কোনো মতে রক্ষা পায়। কিন্তু টানা দুই দিনের বৃষ্টির পানিতে পুরো ফসলের ক্ষেত ডুবে যাওয়ায় কৃষকের স্বপ্ন ভেসে গেল বৃষ্টির পানিতে।

কৃষক মনির জানান, ৬০ হাজার টাকা সুদের উপর লোন এবং সার ও ওষুধ বাকিতে নিয়ে প্রায় ৫ একর জমিতে আলু, মরিচ, মুগ ও বাদামের চাষ করেছিলাম, কিন্তু মৌসুমের প্রথম জোয়ারের পানি প্রবেশ করে আংশিক ক্ষতি হলেও এবার দুই দিনের বৃষ্টিতে পুরো ফসলের মাঠ পানিতে ডুবে সম্পূর্ন ফসল ক্ষতি হয়েছে।

তার মতো ঐ এলাকার কৃষক সোলেমান, জব্বার, আলমগীর এবং হাফেজসহ অনেকেরই ফসলের ক্ষেত পানিতে তলিয়ে গেছে।

ভোলার চরফ্যাশন উপজেলার ঘোসের হাট বাজারের বিক্রেতা মনিরুজ্জামান মোহন জানান, কৃষকেরা মৌসুমের শুরুতে সার ও কীটনাশক বাকিতে নিয়ে যায় এবং মৌসুম শেষে ফসল বিক্রি করে তারা বাকি টাকা পরিশোধ করে। কৃষক ও ব্যবসার স্বার্থে আমরা অধিক হারে ব্যাংক ও মাল্টিপারপাস কোম্পানি থেকে লোন নিয়ে থাকি। যখন কৃষকের স্বপ্ন ঝড়ে উড়ে যায়, তখন আমরাও হতাশায় ভোগী এই ভেবে যে, কিভাবে, কখন, তারা আমাদের টাকা পরিশোধ করবে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, বৃষ্টির পানিতে মুগ, বাদাম, মিষ্টি আলু, ডাল, মরিচ, তরমুজ ইত্যাদি ফসল সম্পূর্ন ক্ষতি হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, দুই দিনের টানা বৃষ্টিতে মাঠের পর মাঠের রবি শস্যের ফসল পানিতে ডুবে রয়েছে। পানি সরানোর কোন ব্যবস্থা না থাকায় মাঠ জুড়ে শুধুই বৃষ্টির পানি।

জেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বলেন, এবার প্রাকৃতিক দূর্যোগে রবি শস্য নেই বললে চলে। যা ছিল তা বৃষ্টির পানিতে শেষ হয়ে গেছে। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারি সাহায্য না পেলে কৃষক ঘুরে দাঁড়াতে পারবে না।

ভোলা সদর উপজেলা কৃষি উপ-সহকারী মোস্তফা কামাল জানান, ক্ষতির চিত্র কৃষি বিভাগের হাতে আসতে দুই/চারদিন সময় লাগবে। বৃষ্টির পানি দ্রুত নেমে গেলে ফসলের ক্ষতি কিছুটা কম হবে। আর সরকারি সহায়তা না পেলে ক্ষতি পুষিয়ে উঠা সম্ভব না।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G